বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯

দীঘলবাঁকের উপাখ্যান ---- ৩ (গর্ভধারিণী)

------------------------------------------------------------


একটি সুড়ঙ্গ যেখানে শুরু সেখানে তোমার তর্জনী বিচ্ছিন্ন হলো আমার মুঠো থেকে

তোমার চোখের পাতা ঢেকেছিলে সমুদ্র-কান্না

আমি বোবা-কালা-অন্ধ আজন্ম পঙ্গু  , ঘুমের ঘোরে খুঁজি কমলকলির ঘ্রাণ , সমস্ত উপত্যকা জুড়ে জাদুকলিজা সুর ,


সহজপাঠ ধারাপাত পার করে পঙ্খীরাজ ঘোড়া ছুটে অলীকের খোঁজে ,

আমি কি আর ডালিমকুমার !

বৃক্ষহীন তেপান্তরে হারিয়েছে পথ কতবার

ভুলেছি জাদুমন্ত্র বহুকাল আগে শিখেছি যা 


ভেবেছি আগুন চিবিয়ে খাব , ঝলসে গেছে মুখ ,

তবুও মৃত্যু নেই আমার !


তোমার ছেঁড়া আঁচলে অবুঝ শৈশবটুকু তোলা তাই আজও অমাবস্যায় , ঝড়-জল ভেঙে আসা হঠাৎ আলোয় আমার পঙ্গুত্ব ফুঁড়ে বেরিয়ে আসি নগ্ন আমি

ঐশ্বরিয় আভা মজ্জায় , মননে । আমিই সেই আলাদীন , আশ্চর্য প্রদীপে অধিকার যার ,

আলোক স্নানের পর গভীর সেই মন্ত্র  উচ্চারণে, ধ্বনি থেকে প্রতিধ্বনি --- খুল যা সিম সিম ...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন